April 30, 2021
From Global May Day
173 views


Main page: Global May Day 2021

অ্যাকশন কল

বিশ্বব্যাপী আমরা তথা সকল বেতন- নির্ভরশীল কর্মীরা, অতিরিক্ত মূল্য উৎপাদনের প্রতিযোগিতায় ছুটে চলেছি। আমাদের বাসস্থান, লিঙ্গ, জাতীয়তা নির্বিশেষে, আমাদের সেচ্ছায় বা অনিচ্ছায়, সকলকে ওতপ্রোতভাবে জড়িয়ে পরতে হয়েছে এই যুদ্ধে। সামাজিক বিভিন্ন পরিসেবা খাতের খরচের হ্রাস, আউটসোর্সিং, হ্রাসমান মজুরি, বেসরকারিকরণ, দৈনন্দিন খরচের ও শিক্ষা লাভের মূল্যবৃদ্ধি এবং প্রাকৃতিক সম্পদের অবক্ষয় ইত্যাদি হল আন্তর্জাতিক অর্থনীতি ব্যাবস্থার কয়েকটা মাত্র লক্ষণ। একটা ব্যাবস্থা যদি শোষণ এবং প্রতিযোগিতামূলক মানসিকতার ভিত্তিতে গড়ে ওঠে তাহলে টা আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটা দিককেও বাণিজ্যিকীকরণ এর পথে পরিচালনা করবে। এবং সেটারই ফলস্বরূপ, আমাদের কর্মক্ষেত্রের কার্য সম্পাদন করা থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় মৌলিক চাহিদা পরিপূর্ণ না হওয়া ও আপনজনদের থেকে বিচ্ছিন্নতার মতো বিভিন্ন সমস্যার ক্রমবর্ধমান চাপের জাতাকলে আমরা পিষে চলেছি। আর এই চাপটাকেই মাথায় বহন করে আমাদের দৈনন্দিন জীবন যাপন করতে হয়, তা সেটা কর্মক্ষেত্রই হোক বা বিশ্ববিদ্যালয়, এমন কি বর্তমানে শৈশব ও যৌবনেও এই চাপ থেকে নিষ্পত্তি নেই।

আমাদের উদ্দেশ্য বিশৃঙ্খলা সৃষ্টি নয়, বরং সমস্যাকে অবদমিত করার পন্থা অনুসন্ধান করা।

যেহেতু পুঁজিবাদী ব্যাবস্থার প্রকৃতি বহুজাতিক হয়ে দাড়িয়েছে। তাই সকল শ্রমিকদের আন্তর্জাতিক স্তরে একত্রিত হওয়া আবশ্যিক। দেশের সীমান্তের গণ্ডি পেরিয়ে নেটওয়ার্কিং এর মাধ্যমে, যে সমস্ত আন্তর্জাতিক অন্তঃসংযোগ আমাদের স্থানীয় পরিস্থিতির জন্য দায়ী তাদের ওপর আলোকপাত করা সম্ভব। অধিকন্তু, ইহা নতুন সম্ভাবনার উন্মোচন ঘটাবে এবং শোষণের ও নিরাপত্তাহীন কর্মক্ষেত্র ও বিপজ্জনক পরিস্থিতিতে জীবন যাপনের মতো সমস্যার সমাধান এর জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পথে এগিয়ে দেবে। যদি আমরা এক সমবন্টিত মূল্যের সুতোয় গেঁথে থাকি তথা একজোট হয়ে থাকি তাহলে শ্রমিকদের ন্যায্য অধিকার ও ন্যায্য মজুরির জন্যে দর কষাকষির ক্ষমতাও ভীষণভাবে বৃদ্ধি পাবে। বিশেষ করে, এই জাতীয়তাবাদ ও বর্ণবাদের সময়ে, আমাদের সাধারণের সংঘর্ষের কথা মাথায় রাখা উচিত এবং একে অপরের বিরুদ্ধে উস্কে যাওয়ার প্রবণতাকে দমন করা উচিত।

চাই সকলের জন্যে একটা সুলভ জীবন, সীমান্ত নির্বিশেষে।

#globalmayday2021 #1world1struggle


করোনাভাইরাস মহামারী নিয়ে কিছু কথা :

গোটা বিশ্ব আজ কোভিড-19 (কোরনাভাইরাস) নামক মহামারীর কবলে। সমস্ত সঙ্কটজনক পরিস্থিতির মতোই এইবারেও সবচেয়ে দরিদ্র শ্রেণীর শ্রমিকরা সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিভিন্ন কোম্পানি তাদের কর্মীদের বাধ্য করছে এই পরিস্থিতিতে ও কাজ করতে এবং ফলস্বরূপ তারা কোয়ারেন্টাইন-এ থাকার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। অনেক কর্মী তাদের চাকরি হারাচ্ছে, স্বনির্ভর কর্মী, ফেরিওয়ালা এবং এমন অনেক শ্রমিক আজকে আয়হীন। রিফিউজি ক্যাম্পে যারা আছে এবং যারা গৃহহীন তাদের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রয়োজনীয় নূন্যতম ব্যাবস্থা টুকু নেই।

আমাদের সংগ্রাম :

১) সকলের প্রাথমিক প্রয়োজনীয়তার অধিকার যেন পরিপূর্ণ হয়।

২) স্বাস্থ্যবিধি মেনে উপযুক্ত কর্ম পরিস্থিতির বন্দোবস্ত করা হোক।

৩) বিনামূল্যে কোভিড-19 এর টিকা যেন সকলের কাছে সহজলভ্য হয়।

৪) অবিলম্বে জল, বিদ্যুৎ, জ্বালানি গ্যাস, টেলিফোন ও ইন্টারনেট এর বিল স্থগিত করা হোক।

৫) অবিলম্বে সমস্ত ভাড়া স্থগিত করা হোক।

ধনীদের এই মহামারীর ক্ষতিপূরণ দিতেই হবে!


Initial signatories: FAU Hamburg, FOB (Brasil), IWW Bristol, GWTUC (Bangladesh), SAC (Sweden).




Source: Globalmayday.net